ঢাকা টু সৌদি আরব বিমান ভাড়া কত ২০২৪ | ঢাকা টু রিয়াদ বিমান ভাড়া কত

সম্মানিত পাঠক আসসালামু আলাইকুম। আজকে আমরা একটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করব সেটা হচ্ছে ঢাকা টু সৌদি আরব বিমান ভাড়া কত সেই সম্পর্কে। আপনার যদি মধ্যপ্রাচ্যর দেশ সৌদি আরব যাওয়ার ভিসা হয়ে যায় তাহলে আপনাকে ঢাকা টু সৌদি আরব বিমানের টিকিট কিনতে হবে। ভিসা সাধারনত বিভিন্ন ধরনের হয়ে থাকে আপনি নানান কারণে সৌদি আরব যেতে পারবেন। তবে তার জন্য আপনাকে ঢাকা টু সৌদি আরব বিমান ভাড়া কত সেটা জেনে নিতে হবে।
ঢাকা টু সৌদি আরব বিমান ভাড়া কত ২০২৪ | ঢাকা টু রিয়াদ বিমান ভাড়া কত

আপনি যদি আপনার মূল্যবান কিছু সময় অপচয় করে আমাদের পোষ্টের শেষ অবদি থাকেন, তাহলে ঢাকা টু সৌদি আরবের বিভিন্ন শহরের যাওয়ার টিকিটের দাম সম্পর্কে বিস্তারিত যাবতীয় তথ্য জেনে নেওয়ার পাশাপাশি একটা ক্লিয়ার ধারণা পেয়ে যাবেন। তাই অবহেলা না করে সম্পূর্ণ পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা

ঢাকা থেকে সৌদি আরবে যাওয়ার বিভিন্ন বিমান রয়েছে। সবচেয়ে জনপ্রিয় বিমানগুলি হল সৌদিয়া এয়ারলাইন্স, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং এয়ার আরাবিয়া। এই বিমানগুলি ঢাকা থেকে সৌদি আরবের বিভিন্ন শহর, যেমন রিয়াদ, দাম্মাম, জেদ্দা, মক্কা এবং মদিনায় যায়। এই ফ্লাইটগুলি মূলত সকাল, দুপুর, বা রাতে ছেড়ে যায়।

ঢাকা থেকে সৌদি যাওয়ার জন্য টিকিট বুক করার ক্ষেত্রে আপনি বিভিন্ন এয়ারলাইন্স সংস্থার ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। আপনি সেখানে বিভিন্ন অফার এবং ছাড়ের জন্যও চেক করে টিকিট ক্রয় করতে পারেন। আপনারা ঢাকা থেকে সৌদি আরব একমুখী টিকিটে সর্বনিম্ন ১৬৪০ AED (৫২ হাজার ৩৫২ টাকা) দিয়ে ঢাকা টু সৌদি আরব যাতায়াত করতে পারবেন। অপরদিকে আপনারা সর্বোচ্চ ৭৮ হাজার ২১০ টাকা দামের বিমান টিকিট ক্রয় করে যাতায়াত করতে পারবেন।

মূলত আপনাদের সুবিধার্থে আজকের এই পোস্টে ঢাকা টু সৌদি আরব বিমান ভাড়া কত ও কখন ফ্লাইট হবে যাবতীয় তথ্য উল্লেখ করেছি। আপনারা যাতে বর্তমান সময় অনুযায়ী খুব অল্প দামে টিকিট কিনতে পারেন তার বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। তবে এই বিষয়ে জেনে নেওয়ার আগে বাংলাদেশ থেকে সৌদি ফ্লাইটের জন্য কি কি লাগে তা জেনে নেব।

বাংলাদেশ থেকে সৌদি ফ্লাইটের জন্য কি কি লাগে

ফ্লাইটে ঢাকা থেকে সৌদি আরবে যাওয়ার জন্য কি কি লাগে এই বিষয়ে অনেক জেনেও অনেক সময় সময় ভুলে যায়। তাই এই বিষয়েও জেনে রাখতে পারেন। প্রয়োজনীয় নথিগুলি হল:
  • পাসপোর্ট: আপনার পাসপোর্ট ভ্রমণের তারিখের পরবর্তী কমপক্ষে ৬ মাস মেয়াদ থাকতে হবে।
  • ভিসা: সৌদি আরবে ভ্রমণের ক্ষেত্রে অবশ্যই আগে থেকেই ভিসা আবেদন করতে হবে।
  • টিকিট: আপনার ফ্লাইটের জন্য আপনাকে অবশ্যই টিকিট থাকতে হবে।
  • স্বাস্থ্যের সার্টিফিকেট: আপনার যদি মানসিক স্বাস্থ্যর সমস্যা থাকে, তাহলে আপনাকে অবশ্যই মানসিক স্বাস্থ্যের সার্টিফিকেট প্রদান করতে হবে।
  • প্রমাণপত্র: আপনার পরিচয় এবং নাগরিকত্ব প্রমাণ করার জন্য অবশ্যই  একটি প্রমাণপত্র প্রদান করতে হবে।
সৌদিতে পোশাক ও আচরণের বেশ কঠোর নিয়ম রয়েছে। আপনাকে সৌদিতে ভ্রমণের আগে সেই নিয়মগুলি সম্পর্কে জেনে নিতে হবে। ঢাকা থেকে সৌদিতে ভ্রমণের সময় কিছু বিষয় সচেতন থাকতে হবে যেমন:
সৌদিতে অ্যালকোহল এবং মাদক সেবন করা পুরোপুরি অবৈধ। মহিলাদের ক্ষেত্রে অবশ্যই শরীরের বেশিরভাগ অংশ ঢেকে রাখতে হবে। ঢাকা থেকে সৌদিতে যাওয়া একটি উত্তেজনাপূর্ণ অভিজ্ঞতা হতে পারে। তাই আপনাকে সঠিক প্রস্তুতি নিয়ে এবং প্রয়োজনীয় ডকুমেন্টসসহ, নিরাপদ ও আনন্দদায়ক ভ্রমণ উপভোগ করতে পারেন।

ঢাকা থেকে সৌদিতে কি কি  ফ্লাইট পরিচালনা হয়?

ঢাকা থেকে সৌদির বিভিন্ন শহরে ফ্লাইট পরিচালনা করে বেশ কয়েকটি বিমান সংস্থা রয়েছে। যেমন তার মধ্যে রয়েছে:
  • এয়ার আরাবিয়া
  • কাতার এয়ারওয়েজ
  • সৌদিয়া এয়ারলাইন্স
  • ইতিহাদ এয়ারওয়েজ
  • বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
সাধারনত এই বিমান সংস্থাগুলি নানান ধরনের ফ্লাইট অফার করে যেমন:
  • সরাসরি ফ্লাইট: এই ফ্লাইটগুলো বাংলাদেশের ঢাকা থেকে সৌদির নির্দিষ্ট শহরে যায়।
  • ট্রান্সশিপমেন্ট ফ্লাইট: এই ফ্লাইট ঢাকা থেকে অন্য কোন শহরে যায় এবং তারপর সৌদির নির্দিষ্ট শহরে যায়।
  • ট্রানজিট ফ্লাইট: এই ফ্লাইটগুলো ঢাকা থেকে সৌদিতে নির্দিষ্ট শহরে যেতে দুটি বা তার বেশি শহরে যাত্রা করে।
মূলত সরাসরি ফ্লাইটগুলোর সময়কাল ৬-৮ ঘন্টা লাগে। ট্রান্সশিপমেন্ট এবং ট্রানজিট ফ্লাইটগুলোর সময়কাল এর চেয়ে বেশি হতে পারে। ঢাকা থেকে সৌদিতে ভ্রমণের জন্য অবশ্যই  ভিসার প্রয়োজন হয়। তাই ভিসা নিশ্চিত করার জন্য ভ্রমণের আগে সৌদি আরবের কনস্যুলেট থেকে যোগাযোগ করা আবশ্যক। 

ঢাকা টু সৌদি আরব বিমান ভাড়া কত ২০২৪

সাধারনত বাংলাদেশ থেকে প্রতি বছর অধিকাংশ মানুষ জীবিকা নির্বাহের তাগিদে কিংবা বিভিন্ন কাজে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে প্রবেশ করেন।চতাদের মধ্যে অনেকেই বাংলাদেশ বা ঢাকা থেকে সৌদি আরবের বিভিন্ন শহরের আপডেট বিমান ভাড়া কত সেটি অবগত নন। ২০২৪ সালের আপডেট তথ্য অনুযায়ী ঢাকা থেকে সৌদি আরবের বিভিন্ন শহরের বিমান ভাড়ার তালিকা নিম্নরূপ:
  • জেদ্দা: একমুখী টিকিট AED 2,469 (78,848 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 4,939 (1,57,697 টাকা) থেকে শুরু।
  • রিয়াদ: একমুখী টিকিট AED 1,639  (52,352 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 3,279 (1,04,705 টাকা) থেকে শুরু।
  • দাম্মাম: একমুখী টিকিট AED 2,290 (73,102 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 4,580 (1,46,205 টাকা) থেকে শুরু।
  • মক্কা: একমুখী টিকিট AED 2,380 (75,975 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 4,760 (1,51,951) থেকে শুরু।
  • মদিনা: একমুখী টিকিট AED 2,380 (75,975 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 4,760 (1,51,951 টাকা) থেকে শুরু।
১ AED সমান বাংলাদেশী ৩১.৯২ টাকা

বিমান ভাড়া মূলত বিভিন্ন কারণের উপর নির্ভর করে, যেমন:
  • বিমান সংস্থা: এয়ার আরাবিয়া, সৌদিয়া এয়ারলাইন্স, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ইত্যাদি।
  • ফ্লাইটের সময়কাল: সকালের ফ্লাইট , দুপু্রের ফ্লাইট, বিকেল বা রাতের ফ্লাইট।
  • ফ্লাইটের সময়সীমা: এটি নির্ভর করে সপ্তাহে কয়টি ফ্লাইট রয়েছে।
  • টিকিট বুকিংয়ের সময়: সাধারনত বিমান বেশি হতে পারে ছুটির দিনে বা বিভিন্ন উচ্চ মৌসুমে।
আপনি যদি বাংলাদেশের রাজধাণী ঢাকা থেকে সৌদিতে ভ্রমণের পরিকল্পনা করেন। তাহলে বিভিন্ন বিমান সংস্থার ওয়েবসাইটগুলিতে বিমান ভাড়ার জন্য অনুসন্ধান করুন। আপনি সেখানে বিভিন্ন অফারও চেক করতে পারেন।

উল্লেখ্য বিষয় হচ্ছে, উপরের উল্লিখিত বিমান ভাড়াগুলি শুধুমাত্র একটি নির্দেশিকা। আসলে আপনার ভ্রমণের তারিখ, সময় এবং অন্যান্য বিষয়গুলির উপর নির্দিষ্ট বিমান ভাড়া নির্ভর করবে। আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন। এবার চলুন, ঢাকা টু রিয়াদ বিমান ভাড়া কত তা জেনে নেই।

ঢাকা টু রিয়াদ বিমান ভাড়া কত ২০২৪

ঢাকা থেকে সৌদি আরবের রিয়াদ শহরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সাউদিয়া এয়ারলাইন্স, এয়ার আরাবিয়া ইত্যাদি বিমানের সাহায্যে যেতে পারবেন। আমরা ২০২৪ সালের আপডেট তথ্য অনুযায়ী ঢাকা থেকে রিয়াদের বিমান ভাড়া নিম্নে তুলে ধরেছি
  • বিমান বাংলাদেশ এয়ারলাইন্স: একমুখী টিকিট AED 2,470 (78,848 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 4,940 (1,57,697 টাকা) থেকে শুরু।
  • সাউদিয়া এয়ারলাইন্স: একমুখী টিকিট AED 1,640 (52,352 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 3,280(1,04,705 টাকা) থেকে শুরু।
  • এয়ার আরাবিয়া: একমুখী টিকিট AED 1,890 (60,333 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 3,780 (1,20,667 টাকা) থেকে শুরু।
  • ১ AED সমান বাংলাদেশী ৩১.৯২ টাকা
আপনি যদি বাংলাদেশের রাজধাণী ঢাকা থেকে রিয়াদে ভ্রমণের পরিকল্পনা করেন। তাহলে বিভিন্ন বিমান সংস্থার ওয়েবসাইটগুলিতে বিমান ভাড়ার জন্য অনুসন্ধান করুন। আপনি সেখানে বিভিন্ন অফারও চেক করতে পারেন।

বাংলাদেশ থেকে সৌদি আরব বিমান ভাড়া কত

  • জেদ্দা: একমুখী টিকিট AED 2,469 (78,848 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 4,939 (1,57,697 টাকা) থেকে শুরু।
  • রিয়াদ: একমুখী টিকিট AED 1,639  (52,352 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 3,279 (1,04,705 টাকা) থেকে শুরু।
  • দাম্মাম: একমুখী টিকিট AED 2,290 (73,102 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 4,580 (1,46,205 টাকা) থেকে শুরু।
  • মক্কা: একমুখী টিকিট AED 2,380 (75,975 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 4,760 (1,51,951) থেকে শুরু।
  • মদিনা: একমুখী টিকিট AED 2,380 (75,975 টাকা) থেকে শুরু, রিটার্ন টিকিট AED 4,760 (1,51,951 টাকা) থেকে শুরু।
  • ১ AED সমান বাংলাদেশী ৩১.৯২ টাকা

বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে

আমাদের মাঝে অনেকেই আছেন যারা হয়তো জানেন না যে বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে? মূলত বিমানে যেতে প্রায় ৪ ঘণ্টার মত সময় লাগে। ঢাকা বিমানবন্দর থেকে সৌদি আরবের মক্কা,মদিনা, রিয়াদ, দাম্মাম, জেদ্দা ইত্যাদিসহ বিভিন্ন শহরে সরাসরি ফ্লাইট রয়েছে। ফ্লাইটগুলি মূলত সকালে, দুপুরে, রাতের সময় বাংলাদেশ থেকে ছেড়ে যায়। ফ্লাইটের বিমান সংস্থা, ফ্লাইটের রুট, ফ্লাইটের ধরন ও আবহাওয়ার উপর ফ্লাইটের সময়কাল নির্ভর করে।

বাংলাদেশ টু সৌদি আরব কত কিলোমিটার

বাংলাদেশ এবং সৌদি আরবের মাঝে দূরত্ব লাইনের মাধ্যমে পরিমাপ করা হলে ৩,০৯৯ মাইল (প্রায় ৪,৯৮৪ কিলোমিটার)। কিন্তু, বাস্তবে বিমানের ফ্লাইটগুলো কিছুটা দীর্ঘ পথ অতিক্রম করে। কেননা সেগুলো বায়ুপ্রবাহের কারণ কিংবা ভূমির আকারের কারণে বাঁক নেয়। ঢাকা থেকে জেদ্দা পর্যন্ত বিমানের ফ্লাইটের দূরত্ব ৩,১১৭ মাইল (প্রায় ৫,০১৫ কিলোমিটার)।

ঢাকা এবং সৌদি আরবের রিয়াদের মধ্যে দূরত্ব সরাসরি লাইনের মাধ্যমে পরিমাপ করা হলে করলে প্রায় ৫,০৯৫ কিলোমিটার ৩,১৬০ মাইল (প্রায় ৫,০৯৫ কিলোমিটার)। বিমানের ফ্লাইটের দূরত্ব প্রায় ৫,১২৫ কিলোমিটার (৩,১৯০ মাইল)। বাংলাদেশ থেকে সৌদি আরব যাওয়ার সবচেয়ে সহজ উপায় হল বিমানে করে। ঢাকা থেকে সৌদি আরবের বিভিন্ন শহরের জন্য সরাসরি ফ্লাইট রয়েছে।

সাধারন জিজ্ঞাসা (FAQS)

প্রশ্ন: ঢাকা থেকে সৌদি বিমান ভাড়া কখন কমে যায়?
উত্তর: সাধারনত সৌদি আরব বিমান ভাড়া সপ্তাহের মাঝের দিকে কম হয়ে থাকে। এছাড়াও কেউ যদি অনেক আগে থেকেই টিকিট বুকিং করে তাহলে বিমান ভাড়া কম হতে পারে।

প্রশ্ন: ঢাকা থেকে সৌদি আরব বিমান ভাড়া কখন বেশি হয়?
উত্তর: ঢাকা থেকে সৌদি আরব বিমান ভাড়া উচ্চ মৌসুমে এবং ছুটির দিনে বেশি হয়। তবে আপনি যদি দেরিতে টিকিট কাটেন করেন তবে বিমান ভাড়া বেশি হতে পারে।

প্রশ্ন: ঢাকা থেকে সৌদি আরব বিমান ভাড়া কমাতে করণীয় কী?
উত্তর: আপনি চাইলে সৌদি আরব বিমান ভাড়া কমাতে নিম্নলিখিত পদক্ষেপগুলি নিতে পারেনঃ
  • অগ্রিম টিকিট কিনুন
  • মৌসুমের বাইরে ভ্রমণ করা
  • সপ্তাহের মাঝখানে ভ্রমণ করুন
  • বিকেল বা রাতের ফ্লাইট বেছে নেওয়া
  • সরাসরি ফ্লাইট না নিয়ে ট্রানজিট ফ্লাইট বেছে নেওয়া ইত্যাদি।

লেখকের শেষ মন্তব্যঃ ঢাকা টু সৌদি আরব বিমান ভাড়া কত

আজকের পোস্টে আমরা ইতিমধ্যে ঢাকা টু সৌদি আরব যাওয়ার জন্য বিমান ভাড়া কত সেই সম্পর্কে আলোচনা করেছি। আপনি যদি কখনো ঢাকা টু সৌদি আরব যেতে চান তাহলে উপরোক্ত তথ্য অনুসরণ করে টিকিট সংগ্রহ করতে পারেন ।

আশা করি আমার এই পোস্টটি পড়ে উপকৃত হতে পেরেছেন। এই পোস্টটি পড়ে আপনি সামান্যতম উপকৃত হলেও এই পোস্ট লিখতে যতটুকু কষ্ট হয়েছে তা সার্থক হবে। তাছাড়াও এই পোস্ট সম্পর্কে আপনার যদি কোন মতামত কিংবা প্রশ্ন থাকে, তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। আজকের মত এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url