কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

সম্মানিত পাঠক আসসালামু আলাইকুম। আশা করছি, আপনারা সকলেই ভালো আছেন। আপনি কি কক্সবাজার থেকে চট্টগ্রাম ট্রেনের আপডেট সময়সূচী এবং ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি এখন সঠিক জায়গাতেই এসেছেন। কেননা আমরা আজকের আর্টিকেলে কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছি। আশা করছি আপনারা জেনে বেশ উপকৃত হতে পারবেন।
কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক, আপনি যদি আমাদের সাথে শেষ পর্যন্ত থাকেন, তাহলে এই সম্পর্কে যাবতীয় গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় আপডেট তথ্যগুলো বিস্তারিত জানতে পারবেন। তাই অবহেলা না করে সম্পূর্ণ পোস্টটি একেবারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো। আজকের পোস্টে এই সম্পর্কে এমন কিছু তথ্য প্রদান করব যার মাধ্যমে আপনি উপকৃত হতে পারবেন বলে সর্বোচ্চ আশাবাদী।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা

আমাদের মাঝে অনেকেই রয়েছেন যারা বিভিন্ন কারনে নানা স্থানে ভ্রমণ করে থাকি এবং সেই জায়গায় ভ্রমণ করার জন্য আমরা যানবাহন হিসেবে অধিকাংশ মানুষ ট্রেনকে বেছে নেই কারণ ট্রেন হচ্ছে একটি সাশ্রয়ী এবং নিরাপদ যানবাহন হিসেবে পরিচিত।

আপনারা যারা কক্সবাজার থেকে চট্টগ্রাম ট্রেনের মাধ্যমে যাতায়াত করবেন, অনেকেই কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের রুটে প্রায় চলাচল করে থাকেন তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি অনেক উপকার হতে চলেছে। যারা এই রুটে চলাচল করে থাকেন তারা যদি পরবর্তীতে সমস্যার সম্মুখীন না হয় তাই সেক্ষেত্রে অবশ্যই সেই রুট সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

মূলত আপনাদের সুবিধার কথা ভেবেই আজকের এই পোস্টে আমরা কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে বিস্তারিত আরো তথ্য জানাবো। তাহলে আর অতিরিক্ত কথা না বাড়িয়ে বা আপনার মূল্যবান সময়টুকু নষ্ট না করে মূল আলোচনা শুরু করা যাক।

কক্সবাজার টু চট্টগ্রাম রুটে ট্রেনের নাম

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা হয়তো জানেন না যে কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের রুটে চলাচলকারী ট্রেনের নাম গুলো সম্পর্কে। কক্সবাজার থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয় এমন দুটি ট্রেন চলাচল করে থাকে এবং সেই ২টি ট্রেনই হচ্ছে আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন। এই ট্রেনগুলো তাদের সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিনই চলাচল করে থাকে।

কক্সবাজার টু চট্টগ্রাম রুটে চলাচলকারি ট্রেনের নাম সম্পর্কে নিম্নে উল্লেখ করা হলোঃ
  • (আন্তঃনগর) কক্সবাজার এক্সপ্রেস (৮১৩)
  • (আন্তঃনগর) পর্যটক এক্সপ্রেস (৮১৫)
মূলত উপরোক্ত উল্লিখিত এই ২টি ট্রেনই শুধুমাত্র এই কক্সবাজার থেকে চট্টগ্রাম রুটে চলাচল করে থাকে। কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের রুটে এই ২ টি ট্রেন তাদের সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিনই চলাচল করে থাকে। এর মধ্যে এই ২টি ট্রেন দুটি আলাদা সময় চলাচল করে থাকে যেমন আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি বিকেল বেলা চলাচল করে থাকে।

অপরদিকে আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস ট্রেনটি রাত্রের সময় চলাচল করে থাকে। আশা করছি কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের রুটে চলাচলকারি ট্রেনের নাম জানতে পেরেছেন। এবার চলুন, কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী জেনে নেই।

কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ২০২৪

আমাদের মাঝে এমন অনেকেই রয়েছেন যারা কক্সবাজার থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাই। তাই আমরা পোষ্টের এই অংশে আপনাদেরকে জানানোর চেষ্টা করব যে কক্সবাজার থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচি সম্পর্কে বিস্তারিত যাবতীয় তথ্য। আপনারা হয়তো উপরের অংশ হতে ইতিমধ্যে জেনেছেন যে কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের রুটে মোট ২টি আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন চলাচল করে থাকে।

যে ট্রেনগুলো তাদের সাপ্তাহিক ছুটি দিন ব্যতীত প্রতিদিনই চলাচল করে থাকে। এই দুটি ট্রেনের মধ্যে একটি ট্রেন রাত্রের সময় চলাচল করে থাকে এবং আর একটি ট্রেন বিকেলবেলা চলাচল করে থাকে। কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ২০২৪ সম্পর্কে নিচে দেওয়া হলঃ

আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস (৮১৩): আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস (৮১৩) এই ট্রেনটি সাধারনত কক্সবাজার রেল ষ্টেশন থেকে চট্টগ্রাম রেল স্টেশন এর উদ্দেশ্যে সকাল ১২টার সময় যাত্রা শুরু করে থাকে এবং ট্রেনটি কক্সবাজার থেকে চট্টগ্রামে বিকাল ৩ টা ৪০ মিনিটে গিয়ে পৌঁছায়।

এই ট্রেনটির মূলত সাপ্তাহিক একদিন ছুটির দিন রয়েছে সে দিনটি হচ্ছে সোমবার। মানে সহজ ভাবে বলতে গেলে এই আন্তঃনগর ট্রেনটি সপ্তাহের সোমবার ব্যতীত সপ্তাহে ৬ দিনই চলাচল করে থাকে এই কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের রুটে তাও আবার একই সময়সূচী অনুযায়ী।

আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস (৮১৫): আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস (৮১৫) এই ট্রেনটি মূলত কক্সবাজার রেল ষ্টেশন থেকে চট্টগ্রাম রেল স্টেশন এর উদ্দেশ্যে রাত ৮ টার সময় যাত্রা শুরু করে থাকে এবং ট্রেনটি রাত ১০ টা৫০ ‍মিনিটে কক্সবাজার থেকে চট্টগ্রামে গিয়ে পৌঁছায়।

এই ট্রেনটির সাধারনত সাপ্তাহিক ১দিন ছুটির দিন রয়েছে সে দিনটি হচ্ছে রবিবার মানে সহজ ভাবে বলতে গেলে এই আন্তঃনগর ট্রেনটি সোমবার ব্যতীত সপ্তাহে ৬ দিন চলাচল করে থাকে এই চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের রুটে তাও আবার একই সময়সূচী অনুযায়ী।

আশা করছি আপনারা উপরের বিস্তারিত আলোচনায় ট্রেনগুলোর সময়সূচি সম্পর্কে জেনে গেছেন। মূলত এই কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের রুটে ২টি ট্রেনগুলো একই সময় অনুযায়ী চলাচল করে থাকে। আশা করছি কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী জানতে পেরেছেন। এবার চলুন, কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের ভাড়ার তালিকা জেনে নেই।

কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪

আমরা আপনাদেরকে এই অংশে জানাব যে কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে। কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের রুটে মোট ২টি ট্রেন চলাচল করে থাকে এবং সেই দুটি ট্রেনিই মোট তিন ধরনের সিট পাওয়া যায় যেমন-
  • শোভন চেয়ার
  • স্নিগ্ধা চেয়ার এবং
  • এসিএস চেয়ার।
ট্রেনের ভাড়া 2024 আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস (৮১৩)
  • শোভন চেয়ার টিকিটের মূল্য মাত্র ২৫০ টাকা
  • স্নিগ্ধা চেয়ার টিকিটের মূল্য মাত্র ৪৭০ টাকা
  • এসিএস চেয়ার টিকিটের মূল্য মাত্র ৫৬৫ টাকা
সাধারনত উপরের উল্লিখিত আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের ৩টি শ্রেণী টিকিটের মূল্য সম্পর্কে জানিয়েছি। এবার নিচের অংশে আপনারা আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস ট্রেন এর ভাড়া তালিকা সম্পর্কে জানতে পারবেন। ট্রেনের ভাড়া 2024 (আন্তঃনগর) পর্যটক এক্সপ্রেস (৮১৫)
  • শোভন চেয়ার টিকিটের মূল্য মাত্র ২৫০ টাকা
  • স্নিগ্ধা চেয়ার টিকিটের মূল্য মাত্র ৪৭০ টাকা
  • এসিএস চেয়ার টিকিটের মূল্য মাত্র ৫৬৫ টাকা
আশা করছি আপনারা উপরোক্ত তথ্যের মাধ্যমে দুটি ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে অবগত হতে পেরেছেন। আপনারা বিস্তারিত আমাদের আজকের এই অংশটুকুন পরে বুঝতে পারছেন। এই ট্রেনের টিকিট গুলো আপনারা চাইলে অনলাইন থেকেও ক্রয় করতে পারেন। আপনি অনলাইনে কিভাবে অগ্রিম ট্রেনের টিকিট ক্রয় করবেন জানতে ক্লিক করুন।

লেখকের শেষ মন্তব্যঃ কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক, আমরা ইতিমধ্যে কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের আপডেট সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে বিস্তারিত ভাবে উপরে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হয়েছেন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানিয়ে দিবেন। তাহলে, আমরা আপনাকে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

কক্সবাজার থেকে চট্টগ্রাম ট্রেনের মাধ্যমে চলাচল করে থাকে এমন আত্মীয়-স্বজনদের কিংবা বন্ধু-বান্ধবদের কাছে আমাদের আজকের এই পোস্টটি অবশ্যই শেয়ার করবেন । এতে তারাও এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তথ্যবহুল নিত্য নতুন স্বাস্থ্য এবং ট্রেনের টিকিটের আপডেট তথ্য সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ পোষ্ট পড়তে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url